হ্যালো রিডারস,

ডব্লিউবিসিএস [ wbcs books and syllabus  ] পরীক্ষা রাজ্যের সবথেকে বড় সিভিল সার্ভিস পরীক্ষা। প্রতিটি পরীক্ষার মতো এই পরীক্ষাতে ও সুপরিকল্পিত ভাবে প্রস্তুতির প্রয়োজন। বাংলার অনেক পরীক্ষার্থী প্রতিবছর, ডব্লিউবিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়ে থাকে। ডব্লিউবিসিএস ২০২০ [ wbcs syllabus ২০২০] এর জন্য সিরিয়াস পরীক্ষার্থীরা এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে। সত্যি বলতে, আপনার লক্ষ্য যদি ডব্লিউবিসিএস হয়, তাহলে এখন থেকেই ২০২০ এর জন্যে প্রস্তুতি শুরু করে দিন ভালো ভাবে শুরু করুন । ডব্লিউবিসিএস পরীক্ষার জন্য কোন বই পড়া উচিত, কি কি বই ফলো করা উচিত, এরকম অনেক প্রশ্ন পরীক্ষার্থীদের মাথায় ঘুরতে থাকে। তাই আজকের পোস্টে পরীক্ষার্থীদের সুবিধার জন্যে ডব্লিউবিসিএস পরীক্ষার প্রস্তুতিতে সেরা ১০ টি বই এর তালিকা দেব। এই বই গুলো ডব্লিউবিসিএস প্রিলিমিনারি ও মেইন দুটি পরীক্ষার প্রস্তুতির জন্যে খুবই উপযোগী।know details from wiki

Wbcs syllabus

বই তালিকা দেওয়ার আগে জেনে নিই ডব্লিউবিসিএস প্রিলিমিনারি ও মেইন পরীক্ষার জন্য কি কি বিষয় পড়বেন?

ডব্লিউবিসিএস প্রিলিমিনারি পরীক্ষা wbcs syllabus 

  • ইতিহাস
  • ভূগোল
  • পলিটি (Polity)
  • ইকোনমি
  • রিজনিং
  • সায়েন্স এবং টেকনোলজি
  • কারেন্ট অ্যাফের্য়াস
  • ইংরাজী

ডব্লিউবিসিএস মেইন পরীক্ষা :

  • বাংলা
  • ইংরাজী
  • ইতিহাস
  • ভূগোল
  • পলিটি (Polity)
  • ইকোনমি
  • সায়েন্স এবং টেকনোলজি
  • কারেন্ট অ্যাফের্য়াস
  • জেনারেল নলেজ
  • পরিবেশ বিজ্ঞান
  • ম্যাথস এবং রিজনিং

Also Read:Wbpsc Miscellaneous Exam Question Paper Pdf In Bengali 10 years

ইংরাজী বিষয়ের জন্যে কি পড়বেন? wbcs syllabus 

১। পি.কে.দে সরকারের এ টেক্সস বুক অব হায়ার ইংরাজী গ্রামার কম্পোজিশন অ্যান্ড ট্রান্সলেসান : প্রিলি এবং মেইন দু’টি পরীক্ষার জন্য সবথেকে ভালো এটি। বইটি ভালো করে পড়লে প্রিলির সমস্ত প্রশ্ন এখান থেকে পেয়ে যাবেন। এছাড়া মেই পরীক্ষার জন্যে Essay বা, Precie প্রাকটিস এর জন্যে বইটি খুবই উপকারী।

এছাড়া আপনি, রেফারেন্স বই হিসাবে প্রিলির জন্য এস.পি.বক্সির অবজেক্টটিভ জেনারেল ইংলিশ বইটি পড়তে পারেন।

 

ইতিহাস বিষয়ের জন্য কি বই পড়বেন?

৩। জীবন মুখোপাধ্যায়ের স্বদেশ সভ্যতা ও বিশ্ব : প্রিলি হোক বা, মেইন দু’টি পরীক্ষার জন্যে এই বইটি পড়লেই যতেষ্ট। প্রায় ৭৫-৮০% প্রশ্ন এই বই থেকে পেয়ে যাবেন। খুব সুন্দর ও সহজ সরল ভাষায় বই টি লেখা আছে, যা আপনি সহজে বুঝতে পারবেন।

এছাড়া ইংরাজী তে পুনম দালাল দাইয়া র ‘ এনসিয়েন্ট অ্যান্ড মেডিইভাল ইন্ডিয়া’ বই টি ভালো। মেইন পরীক্ষার অনেক প্রশ্নও এটি থেকে আসে। তাই যারা ইংরাজী তে পড়তে চাও তারা জীবন মুখোপ্যায়ের পাশাপাশি এই বই টিও সাথে রাখতে পারেন।

ভূগোল বিষয়ের জন্য কী পড়বেন?

৩। কার্তিক চন্দ্র মন্ডলের ভারত ও পশ্চিমবঙ্গের ভূগোল : এই বইটি সঠিক ভাবে পড়লে প্রায় সমস্ত প্রশ্ন কভার করতে পারবেন প্রিলি ও মেইন পরীক্ষার জন্য। বিশেষ করে পশ্চিমবঙ্গ পার্ট টি খুব সুন্দর ভাবে সাজানো হয়েছে বইটি তে। নতুন এডিশন টি আপনারা কিনে নিয়ে প্রস্তুতি শুরু করতে পারেন। বইটি ইংরাজী ও বাংলা দু’টি ভার্সানেই পাবেন। তবে বইটি টি কিছু চ্যাপটারে ও ম্যাপ পয়েন্টিং এ কিছু ভুল আছে, তাই ওগুলো এড়িয়ে যাবেন।

এছাড়া ইংরাজি ভাষায় আরও একটি ভালো বই হল মজিদ হুসেনের ‘ইন্ডিয়ান জিওগ্রাফি’।

ইকোনমি বিষয়ের জন্য কোন বই পড়বেন?

৪। আরিহান্ট পাবলিকেশনের ইন্ডিয়ান ইকোনমি : আরিহান্ট পাবলিকেশনের এই বইটি তে পুরো সিলেবাস টি কভার করা আছে। প্রিলিমিনারি এবং মেনই পরীক্ষার জন্য অবশ্যই এই বইটি পড়তে পারেন। বেসিক কনসেপ্ট সম্পর্কেও আপনার ধারনা বাড়বে।

এছাড়া শুরুতে বেসিক ধারনা নেওয়ার জন্য আপনি কে.শঙ্করগনেশের ‘ইন্ডিয়ান ইকোনমি কী ( Key) কনসেপ্ট’ বইটি পড়তে পারেন।

wbcs syllabus ইন্ডিয়ান পলিটি বিষয়ের জন্যে কি বই পড়বেন? 

৫। এম.লক্ষীকান্ত এর ইন্ডিয়ান পলিটি : প্রিলি এবং মেইন পরীক্ষায় ইন্ডিয়ান পলিটি বিষয়ের জন্যে এই বইটি ছাড়া আর কোনো বই পড়ার দরকার নেই। আপনি প্রায় ১০০ শতাংশ কমন পাবেন এই বই থেকে। বেসিক কনসেপ্ট থেকে শুরু করে সমস্ত কিছু কভার করা আছে বই টি তে।

এছাড়া রেফারেন্স হিসাবে বাংলায় পড়ার জন্যে একটি বই রাখতে পারেন- অনাদিকুমার মহাপাত্রের “ভারতের শাসন ব্যবস্থা ও রাজনীতি”।

সায়েন্স এর জন্য কি বই পড়বেন?

৬। নবম ও দশম শ্রেনীর ভৌত বিজ্ঞান ও রসায়ন পাঠ্যবই : ডব্লিউবিসিএস পরীক্ষায় সায়েন্স বিভাগ থেকে প্রশ্ন নির্দিষ্ট ভাবে আসে না। কোনে বছর ফিজিক্স থেকে, তো কোনো বছর রয়ায়ন, বা বায়েলজি থেকে। আবার কেনো বছর তিনটি বিষয় থেকে। তাই সাজেস্ট করব, নবম – দশম শ্রেনীর পাঠ্য বই গুলি খুব খুঁটিয়ে খুঁটিয়ে মনোযোগ দিয়ে পড়ুন। প্রিলি এবং মেইন দু’টি পরীক্ষার জন্যেই উপযোগী

এছাড়া আপনি ইংরাজী তে আরিহান্ট পাবলিকেশনের ‘ম্যাগবুক জেনারেল সায়েন্স’ বই টি পাশে রাখতে পারেন। এটিও আপনি সায়েন্সের সমস্ত প্রশ্ন কভার করতে পারবেন

ম্যাথস বিষয়ের জন্য কি বই পড়বেন?

৭। ড: আর.এস. আগরওয়ালের কোয়ান্টেটিভ অ্যাপ্টিটিউড : ডব্লিউবিসিএস প্রিলি ও মেইন পরীক্ষার ম্যাথস বিষয়ের জন্যে এই একটি বই যতেষ্ট। আর কোনো বই এর দরকার নেই। অনলাইন ও অফলাইনে সর্বত্র বইটি পেয়ে যাবেন।

রিজনিং বিষয়ের জন্য কি বই পড়বেন? wbcs syllabus 

৮। ড: আর এস আগরওয়ালের ” এ মর্ডান অ্যাপ্রোচ টু ভার্বাল অ্যান্ড নন-ভার্বাল রিজনিং : রিজনিং বিষয়ের জন্য এই বইটি যতেষ্ট। প্রিলি ও মেইন পরীক্ষায় সমস্ত প্রশ্ন এই বই থেকে পেয়ে যাবেন। তাই অন্য কোনো বই না কিনে, এই বইটি সংগ্রহ করুন ও প্রস্তুতি শুরু করে দিন।

জেনারেল নলেজ বিষয়ের জন্য কি বই পড়বেন?

৯। লুসেন্টের ‘জেনারেল নলেজ’ : জেনারেল নলেজ বিষয়ের জন্যে নির্দিষ্ট কোনো সিলেবাস কভার বই হয় না, কারন কোনো বই এ সমস্ত কিছু কভার করা থাকে না। তবুও লুসেন্ট “জেনারেল নলেজ” বইটি আপনি পড়তে পারেন। অন্য কোনো বইতে যাওয়ার দরকার নেই।

কারেন্ট অ্যাফের্য়াস এর জন্যে কি পড়বেন?

১০। অ্যাচিভার্স বাংলা ম্যাগাজিন : কারেন্ট অ্যাফের্য়াস এর জন্য অনেক কিছু এক সাথে পড়বেন না। এই মাসিক ম্যাগাজিন টি পড়ুনন। যারা ইংরাজী ভাষায় পড়তে চায় তাদের জন্যে ‘প্রতিযোগিতা দর্পন’ ম্যাগাজিন টি যতেষ্ট।

আশা করব, এই বই গুলিই ডব্লিউবিসিএস ২০২০ এর প্রস্তুতির জন্য যতেষ্ট। আর সমস্ত ডব্লিউবিসিএস পরীক্ষার্থীর জন্য সুখবর, ‘বেঙ্গল রিডার’ মিশন ডব্লিউবিসিএস 

ব্রি:দ্র: পোস্ট উপকারী মনে হলে, বন্ধুদের সাথে, ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। বাংলার সমস্ত পরীক্ষার্থীদের কাছে পৌঁছে দিন।