West Bengal Police Constable Recruitment 2019 for 8419 Vacancies| রাজ্য পুলিশে ৮৪১৯ পুরুষ কনস্টেবল নিয়োগ | ফর্ম ফিলাপ লিংক

রাজ্য পুলিশে ৮৪১৯ পুরুষ কনস্টেবল নিয়োগ | ফর্ম ফিলাপ লিংক 

ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে কনস্টেবলের ৮৪১৯টি শূন্যপদে নিয়োগের জন্য ,এই চাকরি শুধু পুরুষদের জন্য। আবেদন করা যাবে অনলাইনে বা অফলাইনে, ৫ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে।

শিক্ষাগত যোগ্যতা 

 ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সমতুল বোর্ড থেকে মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। বাংলা পড়তে-লিখতে-বলতে জানতে হবে, দার্জিলিং মহকুমা ও কালিম্পং জেলার নেপালিভাষীদের ক্ষেত্রে বাংলার বদলে নেপালি।

বেতনক্রম:

পে ব্যান্ড ২ অনুযায়ী মূল বেতন ৫৪০০২৫২০০ টাকা + গ্রেড পে ২৬০০ টাকা ও অন্যান্য ভাতা।

শারীরিক যোগ্যতা:

সাধারণ প্রার্থীদের জন্য ন্যূনতম উচ্চতা হতে হবে ১৬৭ সেমি, ওজন ৫৭ কেজি, বুকের ছাতি অন্তত ৫ সেমি ফোলানোর ক্ষমতা সহ ফুলিয়ে ৮৩ সেমি, না ফুলিয়ে ৭৮ সেমি।
গোর্খা, রাজবংশী, গাড়োয়ালি, এসটি প্রার্থীদের জন্য উচ্চতা ১৬০ সেমি, ওজন ৫৩ কেজি, বুকের ছাতি ফুলিয়ে ৮১ সেমি, না ফুলিয়ে ৭৬ সেমি।

বয়সসীমা 

 ১ জানুয়ারি, ২০১৯ অনুযায়ী ১৮ থেকে ২৭ বছর। রাজ্যের সংরক্ষিত শ্রেণির জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে। সিভিক ভলেন্টিয়ারদের জন্য বয়সের ছাড় নেই।

শূন্যপদ:

অসংরক্ষিত ২৯৮২অসংরক্ষিত ইসি ১৬৩৮এসসি ১১৪৯এসসি ইসি ৭০৭এসটি ৩৪৫এসটি ইসি ১৯৩ওবিসিএ ৬২২ওবিসিএ ইসি ৩১১ওবিসিবি ২৬১ওবিসিবি ইসি ২১১।
শূন্যপদের মধ্যে ১৫% পদ পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশে এনভিএফ ও হোম গার্ড হিসাবে ৩ বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের জন্য। অভিজ্ঞতার সময়সীমার হিসাব ধরা হবে ১ জানুয়ারি২০১৯ পর্যন্ত। ১০% পদ পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশে সিভিক ভলেন্টিয়ার হিসাবে ৩ বছরের কাজের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের জন্য সংরক্ষিত। এই দুক্ষেত্রেই যোগ্যতা ইত্যাদির শর্ত পূরণ করা চাই।

প্রার্থী বাছাই পদ্ধতি:

প্রথমে প্রিলিমিনারি লিখিত পরীক্ষা, ১০০ নম্বরের। এমসিকিউ টাইপের প্রশ্ন হবে। এক ঘণ্টার পরীক্ষা। বাংলা ও নেপালি ভাষায় প্রশ্ন হবে। ১০০ নম্বরের মধ্যে ৫০ নম্বর জেনারেল অ্যাওয়্যারনেস এবং জেনারেল নলেজ, ৩০ নম্বর এলিমেন্টারি ম্যাথমেটিক্স (মাধ্যমিক মানের) ও ২০ নম্বরের রিজনিং থাকবে। ১টি ভুল উত্তরের জন্য ১/৪ নম্বর কাটা যাবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট হবে।
এরপর সফল প্রার্থীদের হবে ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট। এক্ষেত্রে ৬ মিনিট ৩০ সেকেন্ডে ১৬০০ মিটার দৌড়তে হবে। পিএমটি ও পিইটি পরীক্ষায় উত্তীর্ণদের ফাইনাল লিখিত পরীক্ষা নেওয়া হবে। সেটা হবে ৮৫ নম্বরের। তাতেও এমসিকিউ প্রশ্ন হবে, এক ঘণ্টার পরীক্ষা, বাংলা ও নেপালি ভাষায় প্রশ্ন। ৮৫ নম্বরের মধ্যে ২৫ নম্বর জেনারেল অ্যাওয়্যারনেস এবং জেনারেল নলেজ, ২৫ নম্বর ইংলিশ, ২০ নম্বর এলিমেন্টারি ম্যাথমেটিক্স (মাধ্যমিক মানের) এবং ১৫ নম্বরের রিজনিং ও লজিকাল অ্যানালিসিস থাকবে। ১ টি ভুল উত্তরের জন্য ১/৪ নম্বর কাটা যাবে। এরপর সফলদের নেওয়া হবে ১৫ নম্বরের ইন্টারভিউ। ইন্টারভিউয়ে এধরনের সরকারি চাকরির উপযোগী সাধারণ সচেতনতা ও উপযুক্ততা যাচাই হবে। চূড়ান্তভাবে নির্বাচিত হলে পুলিশ ভেরিফিকেশন ও ডাক্তারি পরীক্ষাও আছে।

আবেদন ফি

সাধারণ ও ওবিসি ক্যাটেগরির জন্য ১৫০ টাকা + ২০ টাকা প্রসেসিং ফি, মোট ১৭০ টাকা, রাজ্যের এসসি/এসটি প্রার্থীদের জন্য শুধুমাত্র প্রসেসিং ফি ২০ টাকা। অনলাইনে ক্রেডিট বা ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিং বা কোনো ই-ওয়ালেট বা ভারত কিউআর বা ইউপিআই অ্যাপের মাধ্যমে (এক্ষেত্রে ৫ টাকা তাদের সার্ভিস চার্জ লাগতে পারে) এবং অফলাইনের ক্ষেত্রে ডাউনলোড করা চালানের মাধ্যমে ইউবিআই ব্যাঙ্কে তাদের কাজের দিন ও সময়ের মধ্যে নগদে ফি জমা দেওয়া যাবে, সেক্ষেত্রে ২৩ টাকা (জিএসটি সহ) ব্যাঙ্কচার্জ লাগবে। অনলাইনে আবেদন করার পরের কাজের দিনে অর্থাৎ ৫ মার্চ চালান ডাউনলোড করলে ৬ মার্চ ব্যাঙ্ক চালানে টাকা জমা দিতে হবে। টাকা জমা পড়লে তাঁরা তাঁদের মোবাইলে একটি কনফারমিং এসএমএস পাবেন, এই এসএমএস পাওয়ার পর অনলাইনে নিজের প্রোফাইল থেকে আবেদনপত্রের প্রিন্টআউট নিয়ে নিতে পারবেন।West Bengal Police Constable Recruitment 2018 Notification is released for 8419 eligible males. Get the direct link to apply online for WB …

আবেদন পদ্ধতি

অনলাইনে বা অফলাইনে আবেদন করা যাবে। বিস্তারিত অফিসিয়াল নোটিফিকেশন এ পাবেন । একাধিক আবেদন করলে বাতিল হয়ে যাবে।
এই নিয়োগ বিজ্ঞপ্তি সহ প্রাসঙ্গিক সব লিঙ্ক পাবেন রাজ্য পুলিশ নিয়োগ পর্ষদের এই ওয়েবপেজে:
অফিসিয়াল বিজ্ঞপ্তি -https://wbprb.applythrunet.co.in/ApplicationDoc/Online_Cons19.pdf
 অফিসিয়াল পেজhttp://www.wbpolice.gov.in/wbp/common/WBP_Recruitment.aspx